প্রকাশিত: ২৮/০৬/২০১৮ ২:১৬ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১:২৭ এএম

স্পোর্টস ডেস্ক::

রাশিয়া বিশ্বকাপের বড় আপসেটের নাম জার্মানি। গত রাতে দক্ষিণ কোরিয়ার যোগ করা অতিরিক্ত সময়ের দুই গোলে বিদায় নিতে হয়েছে গতবারের চ্যাম্পিয়নদের। এছাড়া, বড় দলগুলো মোটামুটি সবাই জায়গা করে নিয়েছে শেষ ষোলোতে। আজও চারটি ম্যাচ আছে। লড়বে গ্রুপ ‘জি’ এবং ‘এইচ’ এর আটটি দল। এর মধ্যে গ্রুপ ‘জি’র বেলজিয়াম এবং ইংল্যান্ডও শেষ ষোলোতে জায়গা নিশ্চিত করেছে। গ্রুপ ‘এইচ’ থেকে কলম্বিয়া-জাপান-সেনেগালের মধ্যে দুটি দল পাবে নকআউটের টিকিট।

২১তম বিশ্বকাপের আসরে গ্রুপ ‘এ’ থেকে চ্যাম্পিয়ন হয়েছে তিন ম্যাচের তিনটিতেই জেতা সুয়ারেজ-কাভানির উরুগুয়ে। আর রানার্সআপ হয়েছে তিন ম্যাচের দুটিতে জেতা স্বাগতিক রাশিয়া। গ্রুপ পর্ব থেকে বাদ যায় সৌদি আরব এবং মিশর। গ্রুপ ‘বি’ থেকে চ্যাম্পিয়ন হয়েছে তিন ম্যাচের একটিতে জয় আর দুটিতে ড্র করা স্পেন। রানার্সআপ হয় ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। বিদায় নেয় ইরান এবং মরক্কো।

সোচিতে ৩০ জুন বাংলাদেশ সময় রাত ১২টায় শেষ ষোলোতে মুখোমুখি হবে উরুগুয়ে-পর্তুগাল। এদিকে, নকআউট পর্বের অন্য ম্যাচে মুখোমুখি হবে স্পেন-রাশিয়া, ১ জুলাই বাংলাদেশ সময় রাত ৮টায় মস্কোর লুঝনিকিতে শুরু হবে ম্যাচটি।

গ্রুপ ‘সি’ থেকে চ্যাম্পিয়ন হয়েছে তিন ম্যাচের দুটিতে জয় আর একটিতে ড্র করা ফ্রান্স। রানার্সআপ হয় ডেনমার্ক। বিদায় নেয় পেরু এবং অস্ট্রেলিয়া। গ্রুপ ‘ডি’ থেকে চ্যাম্পিয়ন হয়েছে তিন ম্যাচের তিনটিতেই জেতা ক্রোয়েশিয়া, রানার্সআপ হয় গতবার ফাইনাল খেলা আর্জেন্টিনা। আর গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় আইসল্যান্ড এবং নাইজেরিয়া।

নকআউট পর্বে কাজানে ৩০ জুন বাংলাদেশ সময় রাত ৮টায় ফ্রান্সের মুখোমুখি হতে হবে আর্জেন্টিনাকে। আর নিঝনি নভগোরদে ১ জুলাই বাংলাদেশ সময় রাত ১২টায় ক্রোয়েশিয়ার বিপক্ষে লড়বে ডেনমার্ক।

গ্রুপ ‘ই’ থেকে চ্যাম্পিয়ন হয়েছে তিন ম্যাচের দুটিতে জয় এবং একটিতে ড্র করা ব্রাজিল। রানার্সআপ হয় সুইজারল্যান্ড। বিদায় নেয় কোস্টারিকা এবং সার্বিয়া। গ্রুপ ‘এফ’ থেকে চ্যাম্পিয়ন হয়েছে তিন ম্যাচের দুটিতে জয় আর একটিতে হেরে যাওয়া সুইডেন। রানার্সআপ হয়েছে মেক্সিকো। গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় গতবারের চ্যাম্পিয়ন জার্মানি এবং দক্ষিণ কোরিয়া।

শেষ ষোলোতে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে লড়বে মেক্সিকো। ২ জুলাই বাংলাদেশ সময় রাত ৮টায় সামারায় শুরু হবে ম্যাচটি। আর ৩ জুলাই বাংলাদেশ সময় রাত ৮টায় সেন্ট পিটার্সবুর্গে সুইজারল্যান্ডের প্রতিপক্ষ হয়ে মাঠে নামবে সুইডেন

গ্রুপ ‘জি’ থেকে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে আজ রাতে লড়বে বেলজিয়াম-ইংল্যান্ড। ইতোমধ্যে নিজেদের দুই ম্যাচেই জয় পেয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে দেশ দুটি। বিদায় নিয়েছে পানামা-তিউনিসিয়া। আর গ্রুপ ‘এইচ’ থেকে বিদায় নিয়েছে নিজেদের প্রথম দুই ম্যাচেই হেরে বসা পোল্যান্ড। তাতে, নকআউটের টিকিট কাটার সুযোগ থাকছে বাকি তিন দল জাপান-কলম্বিয়া-সেনেগালের।

গ্রুপ ‘জি’র চ্যাম্পিয়নরা খেলবে গ্রুপ ‘এইচ’র রানার্সআপ দলের বিপক্ষে। আর গ্রুপ ‘এইচ’র চ্যাম্পিয়ন দল খেলবে গ্রুপ ‘জি’র রানার্সআপ দলের বিপক্ষে।

পাঠকের মতামত